ব্রেকিং নিউজ ::
শিবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ফল বিতরণ করলেন কৃষিবিদ আ.ফ.ম মাহবুবুল হাসান প্রকাশ্যে এলো শাকিব-বুবলীর সন্তান শেহজাদ খান বীর শিক্ষা ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য সম্মাননা অ্যাওয়ার্ড পেলেন মাহফুজুল হক টিপু শিবপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন পালন শিবপুরে পুকুর থেকে অজ্ঞাত যুবকের অর্ধগলিত লাশ উদ্ধার শিবপুরে সাবেক ইউপি চেয়ারম্যান সালাউদ্দিন খান অরুনের ৪র্থ মৃত্যুবার্ষিকী পালন শিবপুরে স্বেচ্ছাসেবক লীগের সদস্য সংগ্রহ ও বর্ধিত সভা শিবপুরে  সামাজিক সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত  অন্তঃসত্ত্বা নারীর লাশ উদ্ধার করেছে শিবপুর মডেল থানা পুলিশ নরসিংদী জেলা আওয়ামীলীগের ত্রি-বার্ষিক সম্মেলন সম্পন্ন সভাপতি জিএম তালেব সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী

কাবা শরিফের দু’শ বছর আগের দুর্লভ ছবি নিলামে

কাবা শরিফ। মুসলিম উম্মাহর আবেগ অনুভূতির হৃদয়স্পন্দন। আল্লাহর এ ঘর পবিত্র নগরী মক্কায় গিয়ে দেখে নয়, বরং শুধু ছবি দেখলেই মুমিন মুসলমানের হৃদয়ে অন্যরকম এক অনুভূতি জাগ্রত হয়। কাবা শরিফের এমনই একটি পুরনো ছবি নিলামে তুলেছে যুক্তরাষ্ট্রের সোথেবি’স হাউজ নিলাম সংস্থা। খবর আল-খালিজ অনলাইন ডটনেট।

খবরে জানা যায়, যুক্তরাষ্ট্রের নিলাম সংস্থা সোথেবি’স হাউজ এবার মধ্যপ্রাচ্যের বিরল কিছু ঐতিহাসিক ছবি, মানচিত্র ও বইয়ের অনেক সংগ্রহ নিলামে তুলছে। সেসব ছবির মধ্যে কাবা শরিফের দু’শ বছরের পুরোনো একটি ছবিও স্থান পেয়েছে। আগামী ১৩ মে পর্যন্ত এ নিলাম চলবে।

দেখতে অসম্ভব সুন্দর ও হৃদয়স্পর্শী কাবা শরিফের ছবিটি ১৭৯১ সালে প্যানারোমিক এঙ্গেলে তোলা। বাঁধাই করা ৪৩০X৮৬৫ মিমি ছবিটিই তৎকালীন সময়ের সবচেয়ে বড় ছবি।
কাবা শরিফের এ দুর্লভ ছবিটিতে ফুটিয়ে তোলা হয়েছে, পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে হজ করতে আসা হজযাত্রীরা কাবা শরিফ থেকে আরাফাতের ময়দান ও জাবালে রহমতে যাওয়ার এবং সমবেত হওয়ার দৃশ্যও। সারিবদ্ধভাবে হজযাত্রীরা আরাফাতের ময়দানমুখী।

আজ থেকে দু’শ বছর আগে পবিত্র নগরী মক্কা তথা কাবা শরিফ এবং পাশ্ববর্তী অঞ্চলের বাড়ি ঘরের চিত্র ফুটে ওঠেছে এ ছবিতে। যা দেখতে সত্যিই লোভনীয় ও চমৎকার। যা সব মুমিন মুসলমানের হৃদয়কে আকর্ষিত করে তুলবে।

উল্লেখ্য, সমগ্র বিশ্বের মুসলমানদের জন্য কাবা শরিফ হলো পবিত্র তীর্থস্থান। মুসলিম উম্মাহর চূড়ান্ত কেবলা। এটা সৌদি আরবের পবিত্র মক্কা নগরীর মসজিদে হারামের অন্তর্গত। বিশ্বব্যাপী মুসলমানগণ সদা-সর্বদা নামাজের সময় কাবা শরিফকে ক্বিবলা হিসেবে মেনে এর দিকে মুখ করে ইবাদাত করে থাকে।

সামাজিক যোগাযোগ এ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

© সকল স্বত্ব www.muktasangbad.com অনলাইন ভার্শন কর্তৃক সংরক্ষিত