1. masudkhan89@yahoo.com : admin :
  2. mahabub.mk1@gmail.com : Mahbub Khan Akash : Mahbub Khan Akash
  3. kdalim142@gmail.com : ডালিম খান : ডালিম খান
শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৩:৩৩ অপরাহ্ন

কাবা শরিফের দু’শ বছর আগের দুর্লভ ছবি নিলামে

সাংবাদিকের নাম
  • আপডেট সময় : রবিবার, ১৬ মে, ২০২১
  • ২৬২ দেখেছেন

কাবা শরিফ। মুসলিম উম্মাহর আবেগ অনুভূতির হৃদয়স্পন্দন। আল্লাহর এ ঘর পবিত্র নগরী মক্কায় গিয়ে দেখে নয়, বরং শুধু ছবি দেখলেই মুমিন মুসলমানের হৃদয়ে অন্যরকম এক অনুভূতি জাগ্রত হয়। কাবা শরিফের এমনই একটি পুরনো ছবি নিলামে তুলেছে যুক্তরাষ্ট্রের সোথেবি’স হাউজ নিলাম সংস্থা। খবর আল-খালিজ অনলাইন ডটনেট।

খবরে জানা যায়, যুক্তরাষ্ট্রের নিলাম সংস্থা সোথেবি’স হাউজ এবার মধ্যপ্রাচ্যের বিরল কিছু ঐতিহাসিক ছবি, মানচিত্র ও বইয়ের অনেক সংগ্রহ নিলামে তুলছে। সেসব ছবির মধ্যে কাবা শরিফের দু’শ বছরের পুরোনো একটি ছবিও স্থান পেয়েছে। আগামী ১৩ মে পর্যন্ত এ নিলাম চলবে।

দেখতে অসম্ভব সুন্দর ও হৃদয়স্পর্শী কাবা শরিফের ছবিটি ১৭৯১ সালে প্যানারোমিক এঙ্গেলে তোলা। বাঁধাই করা ৪৩০X৮৬৫ মিমি ছবিটিই তৎকালীন সময়ের সবচেয়ে বড় ছবি।
কাবা শরিফের এ দুর্লভ ছবিটিতে ফুটিয়ে তোলা হয়েছে, পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে হজ করতে আসা হজযাত্রীরা কাবা শরিফ থেকে আরাফাতের ময়দান ও জাবালে রহমতে যাওয়ার এবং সমবেত হওয়ার দৃশ্যও। সারিবদ্ধভাবে হজযাত্রীরা আরাফাতের ময়দানমুখী।

আজ থেকে দু’শ বছর আগে পবিত্র নগরী মক্কা তথা কাবা শরিফ এবং পাশ্ববর্তী অঞ্চলের বাড়ি ঘরের চিত্র ফুটে ওঠেছে এ ছবিতে। যা দেখতে সত্যিই লোভনীয় ও চমৎকার। যা সব মুমিন মুসলমানের হৃদয়কে আকর্ষিত করে তুলবে।

উল্লেখ্য, সমগ্র বিশ্বের মুসলমানদের জন্য কাবা শরিফ হলো পবিত্র তীর্থস্থান। মুসলিম উম্মাহর চূড়ান্ত কেবলা। এটা সৌদি আরবের পবিত্র মক্কা নগরীর মসজিদে হারামের অন্তর্গত। বিশ্বব্যাপী মুসলমানগণ সদা-সর্বদা নামাজের সময় কাবা শরিফকে ক্বিবলা হিসেবে মেনে এর দিকে মুখ করে ইবাদাত করে থাকে।

সামাজিক যোগাযোগ এ শেয়ার করুন

একই বিভাগের আরও সংবাদ
© এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব মুক্ত সংবাদ কর্তৃক সংরক্ষিত
Developer By Zorex Zira