ব্রেকিং নিউজ ::
শিবপুরের বাঘবতে ১ হাজার কৃষকের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ রায়পুরায় এসএসসিতে ফেল করায় শিক্ষার্থীর আত্মহত্যা নরসিংদীর শিবপুরে সড়ক দূর্ঘটনায় পুলিশের এস আই নিহত শিবপুরে মহাসড়কে ঝরে গেল ব্যাংক কর্মকর্তার প্রাণ শিবপুরের যোশরে উদয়ন যুব সংগঠনের মতবিনিময় সভা শিবপুরে শাহজাহান সাজু ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত  নরসিংদীতে সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদক বিরোধী সমাবেশ দড়িপুরা আদর্শ উচ্চ বিদ্যালয়ের সভাপ‌তি নির্বা‌চিত হ‌লেন আসাদুজ্জামান আসাদ শিবপুরে বঙ্গবন্ধু ফুটবল টুর্নামেন্ট এর ফাইনাল খেলা অনুষ্ঠিত শিবপুরে বিএনপি নেতার স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল
ইরাকে গণকবর থেকে ১২৩ জনের দেহাবশেষ উত্তোলন

ইরাকে গণকবর থেকে ১২৩ জনের দেহাবশেষ উত্তোলন

 

ইরাকের পশ্চিম মসুল এলাকায় একটি গণকবর থেকে এখন পর্যন্ত ১২৩ জনের দেহাবশেষ উত্তোলন করা হয়েছে। ধারণা করা হচ্ছে, মরদেহগুলো সন্ত্রাসীগোষ্ঠী আইএসের কারাগারে থাকা বন্দিদের।বিবিসির খবরে বলা হয়, ওই গণকবরে ৬০০ বা তার বেশি মরদেহ রয়েছে বলে ধারণা করা হচ্ছে। যাদের অধিকাংশই শিয়া সম্প্রদায়ের।

নিহতদের পরিচয় শনাক্ত করতে তাদের ডিএনএর নমুনাগুলো আত্মীয়দের কাছ থেকে সংগ্রহ করা নমুনার সঙ্গে মেলানো হবে।

মসুলের বাধৌশ অঞ্চল এক সময় আইএসের নিয়ন্ত্রণে ছিল। ২০১৪ সালে এলাকাটি নিয়ন্ত্রণে নেওয়ার পর ভিন্ন মতালম্বীদের বন্দি করে রাখতে এখানেই গড়ে তোলা হয়েছিল অস্থায়ী কারাগার। ২০১৭ সালে ইরাকি বাহিনীর যৌথ অভিযানের পর মসুলের নিয়ন্ত্রণ হারায় আইএস।

সন্ত্রসীগোষ্ঠীটির পতনের পর ইরাকে স্বাভাবিক পরিস্থিতি ফিরে এলেও বিভিন্ন সময় ফুটে ওঠে তাদের হত্যা ও ধ্বংসযজ্ঞের চিত্র। এর ধারাবাহিকতায় এবার পশ্চিম মসুলে গণকবরের সন্ধান পেয়েছে ইরাকি কর্তৃপক্ষ। আইএসের কারাগারে বন্দিদের হত্যার পর এখানে গণকবর দেওয়া হয়েছিল বলে জানান কর্মকর্তারা।

গণকবর শনাক্তকারী দলের প্রধান দিয়া করিম জানান, এই এলাকার মধ্যে এটিই সবচেয়ে বড় গণকবর। ধারণা করা হচ্ছে, এখানে অনেকগুলো মরদেহের সন্ধান পাওয়া যাবে। এই অঞ্চলের অনেক বাসিন্দা নিখোঁজ রয়েছেন। হয়তো এই কবরগুলো তাদেরই হবে।

সামাজিক যোগাযোগ এ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

© সকল স্বত্ব www.muktasangbad.com অনলাইন ভার্শন কর্তৃক সংরক্ষিত