ব্রেকিং নিউজ ::
শিবপুরে শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু স্মৃতিচারণ ও দোয়া মাহফিল শিবপুরে ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস উদযাপন উপলক্ষে যুবলীগের প্রস্তুতি সভা শিবপুরে ব্যবসায়ীকে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা দেওয়ায় এলাকাবাসীর প্রতিবাদ সভা শিবপুর উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গমাতার  ৯২তম জন্মবার্ষিকী পালন জৈন্তাপুরে প্রাইভেট কার নিয়ন্ত্রণ হারিয়ে পিতা ও শিশু কন্যার মৃত্যু,আহত ৩ শিবপুরে পুটিয়া ইউনিয়ন আওয়ামী কৃষকলীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত শিবপুরে হরিহরদী হাই স্কুল এন্ড কলেজের পক্ষ থেকে এমপি মোহনকে সংবর্ধনা শিবপুরে বিএনপির সাবেক মহাসচিব মান্নান ভূঁইয়ার ১২তম মৃত্যু বার্ষিকী পালন বৃক্ষরোপনে জাতীয় পুরস্কার পেল কাজী মফিজ উদ্দিন উচ্চ বিদ্যালয় মহাত্মা গান্ধী গোল্ডেন অ্যাওয়ার্ড পেলেন আলহাজ্ব মাহফুজুল হক টিপু
ঢামেক হাসপাতালে রোগীর শরীরে ব্ল্যাক ফাঙ্গাস

ঢামেক হাসপাতালে রোগীর শরীরে ব্ল্যাক ফাঙ্গাস

 

 

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত একজন রোগী শনাক্ত হয়েছেন। তার বাড়ি খুলনায়। বয়স ৪৫ বছর। এর আগে তিনি করোনায় আক্রান্ত হয়েছিলেন।

ঢামেক হাসপাতালের রেজিস্ট্রার ডা. ফরহাদ হাছান চৌধুরী মারুফ জানান, ওই রোগী কভিড-পরবর্তী জটিলতা নিয়ে সপ্তাহখানেক আগে হাসপাতালে ভর্তি হন। তার মাথাব্যথা, সাইনোসাইটিস এবং ডান চোখে দেখতে সমস্যা হচ্ছিল। প্রথমে তাকে ফাঙ্গাস ইনফেকশন রোগী হিসেবে সন্দেহ করা হয় এবং নাক কান গলা বিভাগের সহযোগিতা নিয়ে সাইনাস অপারেশন করা হয়। তারপর ওখানকার স্যাম্পল নিয়ে ফাঙ্গাস টেস্ট করতে দেওয়া হয়। রোগীর হিস্টোপ্যাথলজি, মাইক্রোস্কপি আর কালচার তিনটাতেই মিউকর মাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাস শনাক্ত হয়। বর্তমানে এম্ফোটেরিসিন-বি দিয়ে তার চিকিৎসা চলছে।

ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক বলেন, ব্ল্যাক ফাঙ্গাস দেশে আগেও ছিল। এটা নতুন কিছু না যে, এটা নিয়ে আতঙ্কিত হতে হবে।

দেশে এর আগেও করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার পর ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হওয়ার ঘটনা ঘটেছে। গত ৮ ও ২৩ মে রাজধানীর বারডেম জেনারেল হাসপাতালে দু’জন রোগীর শরীরে ব্ল্যাক ফাঙ্গাস শনাক্ত হয়। তাদের একজনের বয়স ছিল ৪৫ এবং আরেক জনের ৬০ বছর। তাদের চিকিৎসা চলছে। সম্প্র্রতি ভারতে ছত্রাকজনিত এই রোগটি ছড়িয়ে পড়ার পর বাংলাদেশেও উদ্বেগ তৈরি হয়। এরই মধ্যে আরেক জনের আক্রান্ত হওয়ার খবর মিলল।

স্বাস্থ্য কর্মকর্তারা জানান, যাদের অনিয়ন্ত্রিত ডায়াবেটিস ও রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল তাদের ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি।

সামাজিক যোগাযোগ এ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

© সকল স্বত্ব www.muktasangbad.com অনলাইন ভার্শন কর্তৃক সংরক্ষিত