ব্রেকিং নিউজ ::
রাতের আঁধারে কম্বলের ফেরিওয়ালা শিবপুরের শামীম গফুর নরসিংদী জেলা ছাত্রদলের নবগঠিত কমিটিকে শুভেচ্ছা জানিয়ে শিবপুরে আনন্দ মিছিল পুটিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সংবর্ধণা প্রস্তুতি সভা অনুষ্ঠিত জনপ্রিয়তা অর্জন করতে নয় জনগণের সেবা করতেই শামীম গফুরের ব্যতিক্রমী উদ্যোগ শিবপুর পৌরসভায় মানবিক কার্যক্রমে অনন্য দৃষ্টান্ত স্থাপন করে চলেছেন শামীম গফুর শিবপুরে মৎস্যজীবী লীগের পরিচিতি সভা অনুষ্ঠিত শিবপুরে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত শিবপুরে গ্রামবাংলার ঐতিহ্যবাহী কাছিটান খেলা অনুষ্ঠিত শিবপুরে শ্রমিক লীগ নেতার স্মরণে দোয়া মাহফিল জনপ্রিয়তায় ঈর্শ্বানিত হয়ে হত্যা মামলায় ফাসিয়ে দিল ইউপি সদস্যকে
কৃষ্ণসাগর থেকে নতুন খাল খনন প্রকল্পের উদ্বোধন করলেন এরদোয়ান

কৃষ্ণসাগর থেকে নতুন খাল খনন প্রকল্পের উদ্বোধন করলেন এরদোয়ান

 

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বসফরাস প্রণালীর ওপর চাপ কমাতে শনিবার নতুন খাল খননের ঘোষণা দিয়েছেন। তবে সমালোচকরা অভিযোগ করে বলেছেন, এটি পরিবেশ বিপর্যয় সৃষ্টি করবে।

‘ক্যানাল ইস্তানবুল’ বসফরাস প্রণালীর সমান্তরাল একটি বিশাল জলপথ যা কৃষ্ণসাগরকে মারমারা সাগর ও ভূমধ্যসাগরের সঙ্গে সংযুক্ত করবে। বিশাল এই প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ১৫ বিলিয়ন মার্কিন ডলার। খবর রয়টার্সের।

প্রকল্পের অংশ হিসেবে একটি সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে এরদোয়ান বলেন, ‘আজ আমরা তুরস্কের উন্নয়নের ইতিহাসে একটি নতুন অধ্যায়ের সূচনা করতে যাচ্ছি।’

৪৫ কিলোমিটার (২৮ মাইল) দীর্ঘ জলপথটি কৃষ্ণসাগরকে বৈশ্বিক সামুদ্রিক নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত করবে, যা ইউরোপীয় ভূ-রাজনীতি ও শতাব্দীর পর শতাব্দী ধরে দ্বন্দ্বের কেন্দ্রবিন্দুতে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

এরদোয়ানের নিন্দুকেরা অভিযোগ করেন, এই প্রকল্প তুরস্কে পরিবেশগত বিপর্যয় সৃষ্টি করবে ও দেশটিকে অনাবশ্যকভাবে ঋণে জর্জরিত করবে। তবে এরদোয়ান তাঁর বক্তৃতায় এই প্রকল্প বাস্তবায়নের তাঁর দৃঢ় অবস্থান ব্যক্ত করেছেন।

বসফরাসের মধ্য দিয়ে যাওয়া জাহাজের সংখ্যা বৃদ্ধিতে চাপ কমানোর কথা উল্লেখ করে এরদোয়ান বলেন, এই প্রকল্পের মূল লক্ষ্য ইস্তানবুলের (তুরস্কের) নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করা ও আন্তর্জাতিক বাণিজ্যে দেশকে গুরুত্বপূর্ণ অবস্থানে নিয়ে যাওয়া।

সমালোচকদের বক্তব্য নাকচ করে এরদোয়ান বলেন, এই প্রকল্পের সব পর্যায়ে বৈজ্ঞানিক নকশা অনুসরণ করা হচ্ছে।

দেশের বাইরে এই প্রকল্প নিয়ে ব্যাপক সমালোচনা প্রধানত রাশিয়া প্রকল্পের সমালোচনা করে বলেছে, এই প্রকল্প কৃষ্ণসাগরে ন্যাটোর প্রবেশ সহজ করবে।

সামাজিক যোগাযোগ এ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

© সকল স্বত্ব www.muktasangbad.com অনলাইন ভার্শন কর্তৃক সংরক্ষিত