1. masudkhan89@yahoo.com : admin :
  2. mahabub.mk1@gmail.com : Mahbub Khan Akash : Mahbub Khan Akash
  3. kdalim142@gmail.com : ডালিম খান : ডালিম খান
শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০১:৪৪ অপরাহ্ন

পাঁচ প্রতিষ্ঠানকে চামড়া রপ্তানির অনুমতি দিয়েছে সরকার

সাংবাদিকের নাম
  • আপডেট সময় : শনিবার, ১০ জুলাই, ২০২১
  • ৫৫ দেখেছেন

 

আটটি দেশে প্রক্রিয়াজাত কাঁচা চামড়া (ওয়েট ব্লু) রপ্তানির অনুমতি দিয়েছে সরকার। বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি অধিশাখা থেকে দেশের পাঁচটি ব্যবসাপ্রতিষ্ঠানকে মোট এক কোটি বর্গফুট ওয়েট ব্লু চামড়া রপ্তানির অনুমতি দিয়ে পরিপত্র জারি করা হয়েছে।

প্রতিটি প্রতিষ্ঠান ২০ লাখ বর্গফুট চামড়া রপ্তানি করতে পারবে। কোনো প্রতিষ্ঠান এর বেশি চামড়া রপ্তানি করতে চাইলে পুনরায় আবেদন করে অনুমতি নিতে হবে।

পাঁচটি প্রতিষ্ঠান হচ্ছে সাভারের হেমায়েতপুর চামড়া শিল্প নগরীতে অবস্থিত আমিন ট্যানারি লিমিটেড, লেদার ইন্ডাস্ট্রিজ অব বাংলাদেশ লিমিটেড, মেসার্স কাদের লেদার কমপ্লেক্স, এএসকে ইনভেস্টমেন্ট ও কালাম ব্রাদার্স। এই প্রতিষ্ঠানগুলো হংকং, চীন, কোরিয়া, জাপান, ভিয়েতনাম, ইতালি, স্পেন ও জার্মানিতে কাঁচা চামড়া রপ্তানি করতে পারবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি-১ অধিশাখার উপসচিব নাজনীন পারভীনের গত ৪ জুলাইয়ে স্বাক্ষরিত চিঠিতে এসব কথা বলা হয়েছে। প্রতিষ্ঠানগুলোর আবেদনের পরিপ্রেক্ষিতে এই অনুমতি দেওয়া হয়েছে।

চামড়া রপ্তানির জন্য সাতটি শর্ত মানতে হবে। শর্তগুলো হচ্ছে- রপ্তানি নীতি ২০১৮-২১ অনুসরণ করতে হবে। এই অনুমতি শুধুমাত্র রপ্তানির অনুমতি প্রাপ্ত ওয়েট ব্লু চামড়ার নির্ধারিত পরিমাণের ক্ষেত্রে প্রযোজ্য হবে। পরবর্তীতে রপ্তানির জন্য পুনরায় আবেদন করতে হবে।

প্রতিটি প্রতিষ্ঠানকেই মানসম্মত ওয়েট ব্লু চামড়া রপ্তানি করতে হবে। রপ্তানির অনুমতির প্রথমবারের এই মেয়াদ আগামী ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত বহাল থাকবে।

প্রতিটি প্রতিষ্ঠানকেই চামড়া রপ্তানির উদ্দেশে জাহাজীকরণ শেষে রপ্তানি সংশ্লিষ্ট সব কাগজ-পত্রাদি বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি অধিশাখায় দাখিল করতে হবে।

ওয়েট ব্লু চামড়া যে আটটি দেশে রপ্তানির জন্য অনুমতি প্রদান করা হয়েছে এই আটটি দেশ ছাড়া অন্য কোনো দেশে রপ্তানি করা যাবে না।

সরকার যেকোনো প্রয়োজনে যেকোনো সময় ওয়েট ব্লু চামড়া রপ্তানি নিষিদ্ধ করতে পারবে।

সামাজিক যোগাযোগ এ শেয়ার করুন

একই বিভাগের আরও সংবাদ
© এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব মুক্ত সংবাদ কর্তৃক সংরক্ষিত
Developer By Zorex Zira