1. masudkhan89@yahoo.com : admin :
  2. mahabub.mk1@gmail.com : Mahbub Khan Akash : Mahbub Khan Akash
  3. kdalim142@gmail.com : ডালিম খান : ডালিম খান
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০৯:২২ অপরাহ্ন

দেশদ্রোহিতার অভিযোগে ভেনেজুয়েলায় বিরোধীদলীয় নেতা আটক

সাংবাদিকের নাম
  • আপডেট সময় : মঙ্গলবার, ১৩ জুলাই, ২০২১
  • ৫৯ দেখেছেন

 

ভেনেজুয়েলার বিরোধীদলীয় নেতা ফ্রেডি গুয়েভারাকে আটক করা হয়েছে। গোয়েন্দা পুলিশ সোমবার তাঁকে আটক করে। ফ্রেডি গুয়েভারার বিরুদ্ধে সন্ত্রাস ও দেশদ্রোহিতার অভিযোগ আনা হবে। খবর বাসসের।

অ্যাটর্নি জেনারেল তারেক সাব এক বিবৃতিতে জানান, বিরোধীদলীয় প্রধান নেতা জুয়ান গুয়াইদোর ঘনিষ্ঠ গুয়েভারাকে বলিভেরিয়ান ন্যাশনাল ইন্টিলিজেন্স সার্ভিসের সদস্যরা আটক করেছে। কলম্বিয়ান সরকারের সঙ্গে সম্পর্কিত চরমপন্থী ও আধা সামরিক গ্রুপের সঙ্গে যোগসাজশ থাকায় তাঁতে আটক করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে তাল মিলিয়ে এসব গ্রুপ ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে তীব্রভাবে সমালোচনা করে আসছে।

তারেক সাব বলেন, ফ্রেডি গুয়েভারার বিরুদ্ধে সন্ত্রাসবাদ, সাংবিধানিক নীতির ওপর আক্রমণ এবং অপরাধ ও দেশদ্রোহিতার যড়যন্ত্রের অভিযোগ আনা হবে।

গুয়াইদোর নেতৃত্বে ২০১৫ সালে পার্লামেন্টে নির্বাচনে বিজয়ী হন গুয়েভারা। ওই সময় পার্লামেন্টের নিয়ন্ত্রণ ছিল বিরোধীদের হাতে। এরপর ২০১৭ সালের এপ্রিল ও জুলাইয়ে মাদুরোকে ক্ষমতাচ্যুত করার বিক্ষোভে সহিংতার উস্কানির অভিযোগ আনা হয়েছিল গুয়েভারার বিরুদ্ধে। ওই সহিংসতায় ১২৫ জনের প্রাণহানি ঘটে।

প্রসিকিউটর কার্যালয় তাঁর বিরুদ্ধে অভিযোগের অনুমোদন দিলে তিনি চিলি দূতাবাসে আশ্রয় নেন। এরপর মাদুরো তাঁকে ক্ষমা করে দিলে তিনি গত সেপ্টেম্বরে মুক্তি পান।

গত সপ্তাহে কারাকাসের আশেপাশে সহিংস সংঘর্ষের জন্য সরকার গুয়েভারা ও তাঁর রাজনৈতিক মেন্টর লিউপলদো লোপেজকে দায়ী করছে। লোপেজ বর্তমানে স্পেনে নির্বাসিত। ওই সংঘর্ষে অন্তত ২৬ জনের প্রাণহানি ঘটে।

সাবেক ছাত্রনেতা ৩৫ বছর বয়সী গুয়েভারার কথা উল্লেখ না করে মাদুরো বলেছেন, তারা নিজেদের গণতান্ত্রিকতার আড়ালে অপরাধীদের সঙ্গে সখ্য গড়ে তুলছেন।

সামাজিক যোগাযোগ এ শেয়ার করুন

একই বিভাগের আরও সংবাদ
© এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব মুক্ত সংবাদ কর্তৃক সংরক্ষিত
Developer By Zorex Zira