ব্রেকিং নিউজ ::
শিবপুরের বাঘবতে ১ হাজার কৃষকের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ রায়পুরায় এসএসসিতে ফেল করায় শিক্ষার্থীর আত্মহত্যা নরসিংদীর শিবপুরে সড়ক দূর্ঘটনায় পুলিশের এস আই নিহত শিবপুরে মহাসড়কে ঝরে গেল ব্যাংক কর্মকর্তার প্রাণ শিবপুরের যোশরে উদয়ন যুব সংগঠনের মতবিনিময় সভা শিবপুরে শাহজাহান সাজু ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত  নরসিংদীতে সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদক বিরোধী সমাবেশ দড়িপুরা আদর্শ উচ্চ বিদ্যালয়ের সভাপ‌তি নির্বা‌চিত হ‌লেন আসাদুজ্জামান আসাদ শিবপুরে বঙ্গবন্ধু ফুটবল টুর্নামেন্ট এর ফাইনাল খেলা অনুষ্ঠিত শিবপুরে বিএনপি নেতার স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল
নরসিংদীতে গরুর খামারের সামনেই বিক্রয় কেন্দ্র, শংকায় খামারিরা

নরসিংদীতে গরুর খামারের সামনেই বিক্রয় কেন্দ্র, শংকায় খামারিরা

 

নরসিংদী প্রতিনিধি :
করোনা মহামারিতে বিভিন্ন জায়গায় গরুর হাট বন্ধ থাকা, কিছু কিছু জায়গায় সীমিত আকারে হাট বসায় বিপাকে পড়েছে নরসিংদীর গরু খামারিরা। এমতাবস্থায়, নিজেদের গরু বিক্রি ও লোকসান থেকে বাঁচতে খামারের সামনেই বিক্রয় কেন্দ্র বসিয়েছেন গ্রীণ এগ্রো ফার্ম নামে একটি গরুর খামার। যেখানে সীমিত আকারে ও স্বাস্থ্যবিধি মেনে বিক্রয় করা হচ্ছে কোরবানীযোগ্য গরু। তবে লকডাউনের কারনে বিক্রি নিয়ে আশংকায় আছেন তারা। করোনা মহামারির কারনে নরসিংদীর রায়পুরা উপজেলার চরমধুয়ার এই ফার্মটি স্থান পরিবর্তন করে নরসিংদী শহরের অদূরে বাদুয়ারচর ব্রিজ সংলগ্ন ছনপাড়ায় আরেকটি খামারে গরু তুলে এর সামনেই এই বিক্রয় কেন্দ্র গড়ে তোলা হয়েছে।

ফার্মটির মালিক, মজিবর শিকদার বলেন, কোরবানী ঈদকে সামনে আমরা ৮০টি গরু সম্পূর্ণরূপে দেশীয় পদ্ধতিতে মোটাতাজা করে প্রস্তুত করেছি। তবে, এই সময়ে এসে করোনা মহামারিতে লকডাউনের কারনে বিভিন্ন জায়গায় গরুর হাট বসেনি। তাছাড়া এবার মানুষের অর্থনৈতিক অবস্থাও ভাল না। আবার রায়পুরার চরাঞ্চল চরমধুয়ায়ও ক্রেতারা আসতে পারবেনা বিধায় আমরা নরসিংদী শহরের বাদুয়ারচর-আমিরগঞ্জ ব্রিজ সংলগ্ন ছনপাড়ায় একটি বিক্রয় কেন্দ্র বসিয়েছি। যাতে করে শান্ত পরিবেশে সামাজিক দূরত্ব মেনে ও স্বাস্থ্য বিধি মেনে কোরবানীর গরু কিনতে পারে ক্রেতারা। এছাড়া ক্রেতাদের কথা মাথায় রেখে এসকল গরু সূলভ মূল্যেও বিক্রি করা হচ্ছে। এখানে শাহীওয়াল, ফ্রিজিয়ান, দেশাল ও অষ্টালসহ বিভিন্ন জাতের ও ভাল মানের গরু রয়েছে। এই খামারে গরু রয়েছে ৮০ হাজার টাকা থেকে শুরু করে ৫লক্ষ টাকা পর্যন্ত। ক্রেতারা তারা তাদের পছন্দের গরু কিনতে চাইলে এই নাম্বারে (০১৯৭৬৮০১৬৪৭, ০১৭৫১৭৯৩১৪৫) ফোন করে যোগাযোগ করতে পারেন। তবে শেষ পর্যন্ত ক্রেতাদের ভাল সাড়া না পেলে গুনতে হতে পারে বড় ধরণের লোকসান।

জেলা প্রাণি সম্পদ কার্যালয়ের তথ্যমতে, নরসিংদীর ৬ উপজেলায় ৬ হাজার ৭ শত ৬২ জন খামারি দেশীয় পদ্ধতিতে কোরবানির পশু মোটাতাজা করছেন। এর বাইরেও পারিবারিকভাবে আনুমানিক ১০/১২ হাজার কৃষক ১-২টি করে কোরবানির পশু মোটাতাজা করছেন।
এ বছর জেলায় ৫৫ হাজার কোরবানির পশুর চাহিদার বিপরীতে গরু ও মহিষসহ ৬০ হাজার ৯১০টি কোরবানিযোগ্য পশু প্রস্তুত হয়েছে।

# লক্ষন বর্মন, নরসিংদী।
১৪-০৭-২১

সামাজিক যোগাযোগ এ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

© সকল স্বত্ব www.muktasangbad.com অনলাইন ভার্শন কর্তৃক সংরক্ষিত