ব্রেকিং নিউজ ::
শিবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ফল বিতরণ করলেন কৃষিবিদ আ.ফ.ম মাহবুবুল হাসান প্রকাশ্যে এলো শাকিব-বুবলীর সন্তান শেহজাদ খান বীর শিক্ষা ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য সম্মাননা অ্যাওয়ার্ড পেলেন মাহফুজুল হক টিপু শিবপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন পালন শিবপুরে পুকুর থেকে অজ্ঞাত যুবকের অর্ধগলিত লাশ উদ্ধার শিবপুরে সাবেক ইউপি চেয়ারম্যান সালাউদ্দিন খান অরুনের ৪র্থ মৃত্যুবার্ষিকী পালন শিবপুরে স্বেচ্ছাসেবক লীগের সদস্য সংগ্রহ ও বর্ধিত সভা শিবপুরে  সামাজিক সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত  অন্তঃসত্ত্বা নারীর লাশ উদ্ধার করেছে শিবপুর মডেল থানা পুলিশ নরসিংদী জেলা আওয়ামীলীগের ত্রি-বার্ষিক সম্মেলন সম্পন্ন সভাপতি জিএম তালেব সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী
বন্যায় জার্মানি ও বেলজিয়ামে ৭০ জনের মৃত্যু, নিখোঁজ অনেকে

বন্যায় জার্মানি ও বেলজিয়ামে ৭০ জনের মৃত্যু, নিখোঁজ অনেকে

 

ভারী বৃষ্টিতে একাধিক নদীর পানি বেড়ে সৃষ্ট বন্যায় জার্মানি ও বেলজিয়ামে অন্তত ৭০ জনের মৃত্যু হয়েছে এবং এখনও অনেকে নিখোঁজ রয়েছেন। নিহতদের বেশির ভাগ জার্মানির বাসিন্দা এবং বেলজিয়ামে নিহত হয়েছে অন্তত ১১ জন। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

বিবিসি জানিয়েছে, বন্যায় সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে জার্মানির রাইনল্যান্ড-পালাটিনেট ও নর্থ রাইন-ওয়েস্টফেলিয়া প্রদেশে। এ ছাড়া নেদারল্যান্ডসও বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব অঞ্চলে আজ শুক্রবারও ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এমন অতিবৃষ্টির পেছনে জলবায়ু পরিবর্তনকে দায়ী করছেন স্থানীয় কর্মকর্তারা।

 

নর্থ রাইন-ওয়েস্টফেলিয়া প্রদেশের প্রিমিয়ার বা প্রাদেশিক সরকারপ্রধান আরমিন ল্যাশেট বন্যা উপদ্রুত এলাকা পরিদর্শন করেছেন। তিনি বৈশ্বিক উষ্ণতাকে চরম প্রতিকূল আবহাওয়ার জন্য দায়ী করেন।

আরমিন ল্যাশেট বলেন, ‘এমন (প্রতিকূল) পরিস্থিতিতে আমাদের বার বার পড়তে হবে। এ কারণে আমাদের জলবায়ু সংরক্ষণ ব্যবস্থাপনা ত্বরান্বিত করতে হবে… মনে রাখতে হবে—জলবায়ু পরিবর্তন কোনো একটি রাষ্ট্রের সঙ্গে সংশ্লিষ্ট নয়।’

জলবায়ু পরিবর্তনের কারণে চরম প্রতিকূল আবহাওয়াজনিত দুর্বিপাকের আধিক্য হওয়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞেরা। তবে, কোনো একক ঘটনাকে বৈশ্বিক উষ্ণতার পেছনে দায়ী করাকে জটিল বিষয় বলে মনে করেন বিশেষজ্ঞেরা।

সামাজিক যোগাযোগ এ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

© সকল স্বত্ব www.muktasangbad.com অনলাইন ভার্শন কর্তৃক সংরক্ষিত