ব্রেকিং নিউজ ::
রাতের আঁধারে কম্বলের ফেরিওয়ালা শিবপুরের শামীম গফুর নরসিংদী জেলা ছাত্রদলের নবগঠিত কমিটিকে শুভেচ্ছা জানিয়ে শিবপুরে আনন্দ মিছিল পুটিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সংবর্ধণা প্রস্তুতি সভা অনুষ্ঠিত জনপ্রিয়তা অর্জন করতে নয় জনগণের সেবা করতেই শামীম গফুরের ব্যতিক্রমী উদ্যোগ শিবপুর পৌরসভায় মানবিক কার্যক্রমে অনন্য দৃষ্টান্ত স্থাপন করে চলেছেন শামীম গফুর শিবপুরে মৎস্যজীবী লীগের পরিচিতি সভা অনুষ্ঠিত শিবপুরে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত শিবপুরে গ্রামবাংলার ঐতিহ্যবাহী কাছিটান খেলা অনুষ্ঠিত শিবপুরে শ্রমিক লীগ নেতার স্মরণে দোয়া মাহফিল জনপ্রিয়তায় ঈর্শ্বানিত হয়ে হত্যা মামলায় ফাসিয়ে দিল ইউপি সদস্যকে
বিএনপির সাবেক মহাসচিব মান্নান ভূঁইয়ার ১১তম মৃত্যুবার্ষিকী আজ

বিএনপির সাবেক মহাসচিব মান্নান ভূঁইয়ার ১১তম মৃত্যুবার্ষিকী আজ

 

বিএনপির সাবেক মহাসচিব, বিশিষ্ট রাজনীতিবিদ, বীর মুক্তিযোদ্ধা আবদুল মান্নান ভূঁইয়ার ১১তম মৃত্যুবার্ষিকী আজ বুধবার। ২০১০ সালের এদিনে তিনি ইন্তেকাল করেন।

আবদুল মান্নান ভূঁইয়া পরিষদের উদ্যোগে অন্য বছরগুলোতে তাঁর নিজ এলাকা নরসিংদীর শিবপুরের ধানুয়া গ্রামে পুষ্পস্তবক অর্পণ, শোকযাত্রা, স্মরণসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। তবে এবার করোনা পরিস্থিতির কারণে এসব কর্মসূচির মধ্যে তাঁর রুহের মাগফিরাত কামনায় দোয়ার আয়োজন করা হয়েছে।

১৯৪৩ সালের ১ মার্চ নরসিংদীর মনোহরদীর চন্দনবাড়ী ইউনিয়নের আসাদনগর গ্রামে নানার বাড়িতে জন্ম নেন মান্নান ভূঁইয়া। তাঁর পৈতৃক বাড়ি শিবপুর উপজেলার মাছিমপুর গ্রামে। ১৯৬১ সালে নরসিংদী সরকারি কলেজ থেকে আইএ পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগে ভর্তি হন তিনি। সেখান থেকে ১৯৬৪ সালে স্নাতক ও ১৯৬৫ সালে স্নাতকোত্তর ডিগ্রি পান। ছাত্রজীবনেই তিনি রাজনীতিতে জড়িয়ে পড়েন।

মান্নান ভূঁইয়া ১৯৭৮ সালে ইউনাইটেড পিপলস পার্টির (ইউপিপি) সাধারণ সম্পাদক হন। ১৯৮০ সালে তিনি বিএনপিতে যোগ দেন। ১৯৯৬ সালে প্রথমে দলের ভারপ্রাপ্ত মহাসচিব পরে মহাসচিব হন তিনি। ১১ বছর তিনি এ দায়িত্ব পালন করেন। ২০০৭ সালের এক-এগারো পরবর্তী সময় দলে সংস্কার প্রস্তাব আনলে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ওই বছরের ৩ সেপ্টেম্বর তাঁকে দল থেকে বহিষ্কার করেন।

মান্নান ভূঁইয়া নরসিংদী-৩ (শিবপুর) আসন থেকে চারবার সাংসদ নির্বাচিত হন। নবম জাতীয় সংসদ নির্বাচনে তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করে পরাজিত হন। তিনি ১৯৯১ সালে বিএনপি সরকারের শ্রম ও জনশক্তি এবং পরবর্তী সময়ে কৃষি ও খাদ্যমন্ত্রী ছিলেন। চারদলীয় জোট সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ছিলেন এ রাজনীতিবিদ।

সামাজিক যোগাযোগ এ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

© সকল স্বত্ব www.muktasangbad.com অনলাইন ভার্শন কর্তৃক সংরক্ষিত