1. masudkhan89@yahoo.com : admin :
  2. mahabub.mk1@gmail.com : Mahbub Khan Akash : Mahbub Khan Akash
  3. kdalim142@gmail.com : ডালিম খান : ডালিম খান
মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০৫:১৫ পূর্বাহ্ন

তালেবানের জয় হলে হুমকিতে পড়বে বৈশ্বিক নিরাপত্তা : আফগান জেনারেল

সাংবাদিকের নাম
  • আপডেট সময় : মঙ্গলবার, ৩ আগস্ট, ২০২১
  • ৪৩ দেখেছেন

 

আফগানিস্তান থেকে মার্কিন ও ন্যাটো সেনা প্রত্যাহার শুরুর পর থেকে দেশটিতে সংঘাত বেড়েছে। সরকারি বাহিনীর কাছ থেকে একের পর এক অঞ্চল দখল করে নিচ্ছে তালেবান যোদ্ধারা। আফগানিস্তানে তালেবানের জয় হলে বৈশ্বিক নিরাপত্তা হুমকিতে পড়বে বলে মন্তব্য করেছেন আফগানিস্তানের জেনারেল সামি সাদাত।

আফগানিস্তানের হেলমান্দ প্রদেশে আফগান বাহিনীর নেতৃত্ব দিচ্ছেন জেনারেল সামি সাদাত। প্রদেশটির দখল নিয়ে তালেবান ও সরকারি বাহিনীর মধ্যে তীব্র লড়াই চলছে।

জাতিসংঘ বলছে, প্রদেশটিতে সংঘর্ষের ফলে গত ২৪ ঘণ্টায় অন্তত ৪০ বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, হেলমান্দ প্রদেশের রাজধানী লশকর গা’র নিয়ন্ত্রণ নিতে শহরটি ঘিরে রেখেছেন তালেবান যোদ্ধারা। তবে শহরটির নিয়ন্ত্রণ তালেবান নিতে পারবে না বলে আত্মবিশ্বাসী জেনারেল সামি সাদাত।

তবে আশঙ্কা প্রকাশ করে সামি সাদাত বলেন, নানা ইসলামি গোষ্ঠীর সদস্যরা তালেবানের সঙ্গে যোগ দিচ্ছে। এই পদক্ষেপ আফগানিস্তান ছাড়াও অন্য দেশগুলোর জন্য হুমকি হয়ে দাঁড়াচ্ছে।

আফগানিস্তানে তালেবান ও সরকারি বাহিনীর সংঘাতকে ‘স্বাধীনতা এবং সর্বগ্রাসী ক্ষমতার মধ্যে যুদ্ধ’ বলে উল্লেখ করেছেন জেনারেল সামি। তিনি বলেন, তালেবানের সঙ্গে যোগ দেওয়ার ফলে ছোট সন্ত্রাসী গোষ্ঠীগুলোর আকাঙ্ক্ষা বাড়বে। তারা ইউরোপ ও আমেরিকার দেশগুলোয় তাদের কার্যক্রম বাড়াবে। এটা আন্তর্জাতিক নিরাপত্তার ওপর মারাত্মক প্রভাব ফেলবে।

যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার শুরুর পর থেকে তালেবানের হামলা বেড়েছে। এতে সরকারি বাহিনীর সঙ্গে তালেবানের লড়াইও তীব্র হয়েছে। তালেবান এ পর্যন্ত ২২৩টি জেলার নিয়ন্ত্রণ নিয়েছে। এ ছাড়া ১১৬টি জেলায় লড়াই চলছে

সামাজিক যোগাযোগ এ শেয়ার করুন

একই বিভাগের আরও সংবাদ
© এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব মুক্ত সংবাদ কর্তৃক সংরক্ষিত
Developer By Zorex Zira