1. masudkhan89@yahoo.com : admin :
  2. mahabub.mk1@gmail.com : Mahbub Khan Akash : Mahbub Khan Akash
  3. kdalim142@gmail.com : ডালিম খান : ডালিম খান
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০৯:৩০ অপরাহ্ন

আজ থেকে ওমরাহর আবেদন করতে পারবেন টিকাপ্রাপ্ত বিদেশি মুসল্লিরা

সাংবাদিকের নাম
  • আপডেট সময় : সোমবার, ৯ আগস্ট, ২০২১
  • ৬৪ দেখেছেন

 

নভেল করোনাভাইরাসজনিত মহামারির কারণে প্রায় দেড় বছর বন্ধ থাকার পর আজ সোমবার (৯ আগস্ট) থেকে ওমরাহ’র জন্য বিদেশি মুসল্লিদের আবেদন জমা নেবে সৌদি আরব। তবে, শুধু কোভিড-১৯ টিকাপ্রাপ্তরাই ওমরাহ’র জন্য আবেদন করতে পারবেন। সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি’র (এসপিএ) খবরে গতকাল রোববার এ কথা জানানো হয়।

এসপিএ জানায়, শুরুতে মাসে বিদেশ থেকে ৬০ হাজার করে ওমরাহ পালনেচ্ছুকে অনুমোদন দেওয়া হবে। পর্যায়ক্রমে এই সংখ্যা মাসে ২০ লাখে নিয়ে যাওয়া হবে।

সৌদি আরবের হজ এবং ওমরাহ মন্ত্রণালয়ের উপমন্ত্রী ড. আব্দুলফাত্তাহ বিন সুলাইমান মাশাত জানান, বিদেশিদের ক্ষেত্রে ওমরাহ’র আবেদনের সঙ্গে কোভিড-১৯ টিকা প্রাপ্তির সনদ যুক্ত করতে হবে। তা ছাড়া যেসব দেশে থেকে সৌদি আরবে প্রবেশে নিষেধাজ্ঞা আছে, সেসব দেশের টিকাপ্রাপ্তদের বেলায় সৌদি আরবে পৌঁছে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন পালন করতে হবে।

কোভিড-১৯ মহামারির কারণে এ বছর এবং গত বছর সীমিত পরিসরে হজ পালনের সুযোগ দেওয়া হলেও বন্ধ থাকে ওমরাহ পালন। বিদেশি মুসল্লিদের হজ ও ওমরাহ পালনের মাধ্যমে স্বাভাবিক সময়ে সৌদি আরব প্রায় এক হাজার ২০০ কোটি মার্কিন ডলার আয় করে থাকে।

করোনাভাইরাসজনিত মহামারির কারণে সৌদি আরব প্রায় ১৮ মাস আগে দেশটির সীমান্ত বন্ধ করে দিয়েছিল। তবে, গত ১ আগস্ট হতে সৌদি আরব আবার বিদেশিদের ঢুকতে দিচ্ছে।

গত মাসে সৌদি আরবে হজে অংশ নিতে দেওয়া হয়েছিল টিকার পূর্ণ ডোজ নেওয়া প্রায় ৬০ হাজার স্থানীয় বাসিন্দাকে।

মুসলমানদের মধ্যে যাদের সাধ্য আছে, তাদের পুরো জীবনে অন্তত একবার হজ পালন করতে মক্কায় যাওয়ার ধর্মীয় বিধান আছে। প্রতি বছরের একটি নির্দিষ্ট সময় হজ অনুষ্ঠিত হয়। ২০২২ সালের হজ হবে ৭ থেকে ১২ জুলাই।

তবে, ওমরাহ বছরের যেকোনো সময় পালন করা যায় এবং ওমরাহ’র সময় মক্কা ও মদিনা সফর করতে হয়। সারা বিশ্ব থেকে প্রতি বছর লাখ লাখ মুসল্লি মক্কা ও মদিনায় যান ওমরাহ পালনের জন্য।

এদিকে, এ পর্যন্ত সৌদি আরবে পাঁচ লাখ ৩২ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে আট হাজার ৩০০ জনের। দেশটিতে ব্যাপকভাবে কোভিড-১৯ টিকাদান কার্যক্রম পরিচালিত হচ্ছে।

সামাজিক যোগাযোগ এ শেয়ার করুন

একই বিভাগের আরও সংবাদ
© এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব মুক্ত সংবাদ কর্তৃক সংরক্ষিত
Developer By Zorex Zira