ব্রেকিং নিউজ ::
শিবপুরে শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু স্মৃতিচারণ ও দোয়া মাহফিল শিবপুরে ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস উদযাপন উপলক্ষে যুবলীগের প্রস্তুতি সভা শিবপুরে ব্যবসায়ীকে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা দেওয়ায় এলাকাবাসীর প্রতিবাদ সভা শিবপুর উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গমাতার  ৯২তম জন্মবার্ষিকী পালন জৈন্তাপুরে প্রাইভেট কার নিয়ন্ত্রণ হারিয়ে পিতা ও শিশু কন্যার মৃত্যু,আহত ৩ শিবপুরে পুটিয়া ইউনিয়ন আওয়ামী কৃষকলীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত শিবপুরে হরিহরদী হাই স্কুল এন্ড কলেজের পক্ষ থেকে এমপি মোহনকে সংবর্ধনা শিবপুরে বিএনপির সাবেক মহাসচিব মান্নান ভূঁইয়ার ১২তম মৃত্যু বার্ষিকী পালন বৃক্ষরোপনে জাতীয় পুরস্কার পেল কাজী মফিজ উদ্দিন উচ্চ বিদ্যালয় মহাত্মা গান্ধী গোল্ডেন অ্যাওয়ার্ড পেলেন আলহাজ্ব মাহফুজুল হক টিপু
বাংলাদেশ-শ্রীলঙ্কার লড়াই শুরু কাল

বাংলাদেশ-শ্রীলঙ্কার লড়াই শুরু কাল

 

 

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। ছবি : সংগৃহীত
প্রচণ্ড রোদে শেরেবাংলার সেন্টার উইকেটে বোলিংয়ে নিজেদের ঝালিয়ে নিয়েছেন পেসাররা। একাধারে বোলিং করে গেছেন পেসার মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম। বসে ছিলেন না ব্যাটসম্যানরাও। জ্যৈষ্ঠ মাসের কড়া রোদে শেষ মুহূর্তে নিজেদের ভালোভাবেই পরখ করে নিয়েছেন তামিম-মাহমুদউল্লাহরা। লক্ষ্য একটাই—ঘরের মাঠে শ্রীলঙ্কাকে বদ করা। সেই লক্ষ্যে আগামীকাল রোববার শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। দিবারাত্রির ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ১টায়।

ক্রিকেটে সময়টা মোটেই ভালো যাচ্ছে না বাংলাদেশের। তিন ফরম্যাট মিলিয়ে শেষ ১০ ম্যাচের নয়টিতেই হেরেছে বাংলাদেশ, ড্র করেছে একটিতে। এই শ্রীলঙ্কার বিপক্ষেই কদিন আগে টেস্ট সিরিজে হেরে এসেছেন তামিমরা। তার আগে সীমিত ওভারের ক্রিকেটে নিউজিল্যান্ডেও হয়েছে ভরাডুবি। সবমিলে ক্রিকেটারদের আত্মবিশ্বাস গিয়ে ঠেকেছে তলানিতে। তাই ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে জয় ছাড়া বিকল্প নেই।

কোচও শোনালেন একই কথা। অতীত ভুলে নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলার আহ্বান জানালেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। বলেন, ‘আমরা একটা খারাপ সময়ের মধ্য দিয়ে যাচ্ছিলাম। আমাদের গত দুই মাসের ভুল থেকে শিখতে হবে। শুধু অতীতে চেয়ে থাকতে চাই না। সেখান থেকে শিখে সামনে তাকাতে চাই। যদি কাল নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারি, তাহলে জয়ের সুযোগ সৃষ্টি হবে। ফল তো সবসময় নিয়ন্ত্রণ করা যায় না। কিন্তু আমরা নিজেদের প্রস্তুতি, ভাবনা ও মানসিকতা নিয়ন্ত্রণ করতে পারি।’

এক্ষেত্রে ঘরের মাঠের সুবিধা কাজে লাগিয়ে ভালো শুরুর তাগিদ দিলেন বাংলাদেশ কোচ, ‘আমার মতে, দুই দলই সমান সামর্থ্যের দল। আন্তর্জাতিক ক্রিকেটে ঘরের মাঠের সুবিধা অনেক বড় দিক। সেদিক থেকে আমরা সিরিজটি ফেভারিট হিসেবেই শুরু করব। আমরা শ্রীলঙ্কাকে ছোট করে দেখতে পারব না। ওদের বেশ কয়েকজন খুবই ভালো ক্রিকেটার আছে। নিশ্চয়ই ওরা নিজেদের সামর্থ্য দেখাতে চাইবে।’

এবার বাংলাদেশ সফরে লঙ্কানরা অনেকটা নতুন দল নিয়ে এসেছে। এ ছাড়া দলটির নেতৃত্বেও এসেছে পরিবর্তন। অধিনায়ক দিমুথ করুণারত্নের পরিবর্তে এবার নেতৃত্ব দেবেন কুশল পেরেরা। দলে নতুনদের ছড়াছড়ি। এ ছাড়া নিজেদের ক্রিকেট বোর্ডের সঙ্গে চুক্তি নিয়ে ঝামেলা চলছে লঙ্কান ক্রিকেটারদের। তবুও দিন শেষে সিরিজেই মনোযোগ অতিথিদের। যেমনটা বলেছেন দলের অধিনায়ক কুশল পেরেরা। ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘এটা (বোর্ডের সঙ্গে চুক্তি ইস্যু) আমাদের সবার জন্যই দুশ্চিন্তার বিষয়। আশা করি, দ্রুতই এই সমস্যার সমাধান হবে। আমরা চুক্তি–সম্পর্কিত চলমান সমস্যা নিয়ে চিন্তা করতে চাই না। আমাদের এখন পুরো মনোযোগ সিরিজে।’

লঙ্গানদের হিসেবে অনেকটা পূর্ণ শক্তির দল নিয়েই মাঠে নামবে বাংলাদেশ। বাংলাদেশের দলে ফিরেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আইপিএলে দুর্দান্ত করা মুস্তাফিজকেও পাচ্ছে বাংলাদেশ। তামিম-মুশফিকদের সঙ্গে আছেন আফিফ-শরিফুলদের মতো তরুণরা। তাই সুযোগ থাকছে ব্যর্থতার বৃত্তভাঙার। এবার সাকিব-তামিমরা সেটা পারেন কি না সেটাই দেখার অপেক্ষা।

আইসিসি ওয়ানডে বিশ্বকাপ সুপার লিগের অংশ হিসেবে দিবারাত্রির সিরিজটি খেলবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। সুপার লিগের প্রতিটি ম্যাচের জন্য বরাদ্দ ১০ পয়েন্ট। সিরিজের প্রথম ওয়ানডে হবে আগামীকাল। পরের দুটি হবে আগামী ২৫ ও ২৮ মে। সবগুলোই হবে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে।

বাংলাদেশ দল : তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন সৈকত, শেখ মেহেদী হাসান, শরিফুল ইসলাম।

স্ট্যান্ডবাই : নাঈম শেখ, তাইজুল ইসলাম, শহীদুল ইসলাম, আমিনুল ইসলাম।

শ্রীলঙ্কা দল : কুশল পেরেরা (অধিনায়ক), কুশল মেন্ডিস (সহ-অধিনাক), দানুস্কা গুনাথিলাকা, ধনঞ্জয়া ডি সিলভা, পাথুম নিসানকা, দাসুন শানাকা, আশেন বানদারা, ওয়ানিন্ডু হাসারাঙ্গা, ইসুরু উদানা, আকিলা ধনঞ্জায়া, নিরোশান ডিকওয়েলা, দুশমান্থা চামিরা, রামেশ মেন্ডিস, আসিথা ফার্নান্দো, লাকশান সানদাকান, চামিকা কারুনারাত্নে, বিনুরা ফার্নান্দো ও শিরান ফার্নান্দো।

সামাজিক যোগাযোগ এ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

© সকল স্বত্ব www.muktasangbad.com অনলাইন ভার্শন কর্তৃক সংরক্ষিত