ব্রেকিং নিউজ ::
জনপ্রিয়তা অর্জন করতে নয় জনগণের সেবা করতেই শামীম গফুরের ব্যতিক্রমী উদ্যোগ শিবপুর পৌরসভায় মানবিক কার্যক্রমে অনন্য দৃষ্টান্ত স্থাপন করে চলেছেন শামীম গফুর শিবপুরে মৎস্যজীবী লীগের পরিচিতি সভা অনুষ্ঠিত শিবপুরে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত শিবপুরে গ্রামবাংলার ঐতিহ্যবাহী কাছিটান খেলা অনুষ্ঠিত শিবপুরে শ্রমিক লীগ নেতার স্মরণে দোয়া মাহফিল জনপ্রিয়তায় ঈর্শ্বানিত হয়ে হত্যা মামলায় ফাসিয়ে দিল ইউপি সদস্যকে শিবপুর উপজেলা জাতীয় পার্টির সভাপতি জাহাঙ্গীর পাঠান,সম্পাদক কাদির কিবরিয়া শিবপুরে শীতবস্ত্র বিতরণ করলেন যুক্তরাষ্ট্র প্রবাসী মহিলা আওয়ামী লীগ নেত্রী রিমি শিবপুরে ঐতিহ্যবাহী দাড়িচাবাধা খেলা অনুষ্ঠিত
ভারতে ৫ থেকে ১২ বছর বয়সীদের টিকার প্রস্তুতি শুরু

ভারতে ৫ থেকে ১২ বছর বয়সীদের টিকার প্রস্তুতি শুরু

 

ভারতে ৫ থেকে ১২ বছর বয়সীদের টিকার প্রস্তুতি শুরু
পাঁচ থেকে ১২ বছর বয়সীদের জন্য কোভিড টিকা ‘জাইকোভ-ডি’র পরীক্ষামূলক প্রয়োগের প্রস্তুতি শুরু করেছে গুজরাটের আমদাবাদের জাইডাস ক্যাডিলা সংস্থা। জাইকোভ-ডি হল ‘প্লাজমিড ডিএনএ’ টিকা।

জাইডাস ১২-১৮ বছর বয়সীদের জন্য টিকা প্রস্তুত করেছে। সেই টিকার এখন ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। কোম্পানিটির আশা, জুনের শেষ অথবা জুলাইয়ে জরুরিভিত্তিতে প্রয়োগে ছাড়পত্রের জন্য ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ডিসিজিআই’র কাছ থেকে অনুমোদন পাবে তারা।
কোম্পানিটির ব্যবস্থাপানা পরিচালক শরভিল পটেল সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘টিকার পরীক্ষামূলক প্রয়োগে ভালো ফল এসেছে। টিকা কতটা নিরাপদ, এই বিষয়টি যদি ঠিক থাকে, তাহলে ১২-১৮ বছর বয়সীদের টিকা দেওয়ার জন্য শিগগিরই অনুমোদন পাবো আমরা।’

শরভিল দাবি করেছেন, পরীক্ষামূলক প্রয়োগে তাদের তৈরি টিকার কোন পার্শ্বপ্রতিক্রিয়া ধরা পড়েনি; যা একটি ইতিবাচক বিষয়। এছাড়া তাদের কোম্পানির তৈরি টিকার আরও একটা বড় সুবিধা হল যে, এতে সূচ ফোটানোর কোনও প্রয়োজন পড়বে না।
কোভিড চিকিৎসার জন্য মনোক্লোনাল অ্যান্টিবডি ককটেল নিয়েও কাজ করছে জাইডাস। মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগে ডিসিজিআই-এর কাছে অনুমতি চেয়েছে তারা। তবে এখনো দেশটির স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থা ডিসিজিআই তা ব্যবহারের অনুমোদন দেয়নি।

সামাজিক যোগাযোগ এ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

© সকল স্বত্ব www.muktasangbad.com অনলাইন ভার্শন কর্তৃক সংরক্ষিত