ব্রেকিং নিউজ ::
শিবপুরে ব্যবসায়ীকে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা দেওয়ায় এলাকাবাসীর প্রতিবাদ সভা শিবপুর উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গমাতার  ৯২তম জন্মবার্ষিকী পালন জৈন্তাপুরে প্রাইভেট কার নিয়ন্ত্রণ হারিয়ে পিতা ও শিশু কন্যার মৃত্যু,আহত ৩ শিবপুরে পুটিয়া ইউনিয়ন আওয়ামী কৃষকলীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত শিবপুরে হরিহরদী হাই স্কুল এন্ড কলেজের পক্ষ থেকে এমপি মোহনকে সংবর্ধনা শিবপুরে বিএনপির সাবেক মহাসচিব মান্নান ভূঁইয়ার ১২তম মৃত্যু বার্ষিকী পালন বৃক্ষরোপনে জাতীয় পুরস্কার পেল কাজী মফিজ উদ্দিন উচ্চ বিদ্যালয় মহাত্মা গান্ধী গোল্ডেন অ্যাওয়ার্ড পেলেন আলহাজ্ব মাহফুজুল হক টিপু মাছিমপুর ইউনিয়ন কৃষক লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত শিবপুর উপজেলা যুবদলের আহ্বায়ক নূর-ই আলম মোল্লার স্মরণে মিলাদ ও দোয়া মাহফিল
জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের ভিডিও ধারণকারী তরুণী পেল পুলিৎজার

জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের ভিডিও ধারণকারী তরুণী পেল পুলিৎজার

 

যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যে গত বছরের মে মাসে দেশটির শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ডেরেক চোউভিনের হাতে নিহত হন কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড। পুলিশ কর্মকর্তা ডেরেক চোউভিন ফ্লয়েডকে মাটিতে ফেলে, হাঁটু দিয়ে ঘাড় চেপে ধরেন। এ সময় কিশোরী পথচারী ডারনেলা ফ্রেজিয়া ঘটনাটির ভিডিও করেন। তার এ ভিডিও পরে ভাইরাল হয়ে যায়। এই ভিডিওটির কারণে ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় সাবেক পুলিশ কর্মকর্তা ডেরেক শভিনকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত করে যুক্তরাষ্ট্র আদালত।

ডারনেলা ফ্রেজিয়ার এ সাহসিকতার জন্য পুলিৎজার পুরস্কার কমিটি তাকে পুরস্কৃত করেছে। বিশেষ বিভাগে তাকে পুরস্কার দেওয়া হয়েছে। শুক্রবার এই পুরস্কার ঘোষণা করা হয়। খবর বিবিসির

পুলিৎজার কমিটি বলেছে, ডারনেলা ফ্রেজিয়া অত্যন্ত সাহসীকতার সঙ্গে সেদিন ভিডিওটি করেছেন বলেই পুলিশের ওই বর্বরতা নিয়ে বিশ্ববাসী সোচ্চার হয় এবং এর পরিপ্রেক্ষিতে দোষী পুলিশ কর্মকর্তার বিচার হয়।

জর্জ ফ্লয়েডের নিহত হওয়ার ঘটনার তাৎক্ষণিক সংবাদ প্রকাশ করার জন্য দ্য মিনিয়াপলিস স্টারকে পুরস্কৃত করা হয়। আর বিস্তারিত ব্যাখাধর্মী সংবাদ প্রচার করে পুরস্কার ভাগাভাগি করেছে রয়টার্স এবং দ্য আটলান্টিক। কোভিড-১৯ মহামারী নিয়ে ধারাবাহিক সংবাদ প্রচারের জন্য পুরস্কৃত করা হয়েছে নিউ ইয়র্ক টাইমসকে।

জর্জ ফ্লয়েডের ঘটনায় যুক্তরাষ্ট্রের পুলিশ ব্যবস্থার ওপর ‘শিল্ডেড’ নামের ধারাবাহিক বিশ্লেষণধর্মী সংবাদ করায় রয়টার্সের সাংবাদিক অ্যানড্রু চুং, লরেনস হারলি, আনদ্রেয়া জানুতা, জাইমি ডডেল ও জ্যাকি বটসের নাম উল্লেখ করে পুলিৎজার পর্ষদ।

জর্জ ফ্লয়েডের হত্যার প্রতিবাদের ছবি প্রকাশ করে ব্রেকিং নিউজ চিত্রগ্রহণ বিভাগে পুরস্কার জিতেছে অ্যাসোসিয়েটেড প্রেস। লস অ্যানজেলেস টাইমসের রবার্ট গ্রিনকে পুরস্কৃত করা হয়েছে জামিন পদ্ধতির সংস্কার ও কারাগার নিয়ে তার সম্পাদকীয় লেখার জন্য।

যুক্তরাষ্ট্রের বিপদজনক ট্রাক চালকদের বিষয়ে রাজ্য সরকারগুলোর ব্যবস্থাপনাগত ব্যর্থতা ফাঁস করে অনুসন্ধানী সাংবাদিকতা বিভাগের পুরস্কার জিতেছে দ্য বোস্টন গ্লোব।

জনসেবা সাংবাদিকতার সম্মান দেওয়া হয়েছে নিউ ইয়র্ক টাইমসকে। করোনাভাইরাস মহামারী নিয়ে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করেছে সংবাদপত্রটি।

শিল্পকলার সাতটি বিভাগে অবদানের স্বীকৃতিও ঘোষণা করেছে পুলিৎজার পর্ষদ এবং ‘দ্য নাইট ওয়াচম্যান’ উপন্যাসের জন্য ফিকশন বিভাগে পুরস্কৃত করা হয়েছে লুইস আর্ডরিচকে।

যুক্তরাষ্ট্রের সাংবাদিকতায় সবচেয়ে সম্মানজনক পুরস্কার পুলিৎজার। ১৯১৭ সাল থেকে এই পুরস্কার সাংবাদিক এবং সংবাদমাধ্যমগুলোকে দেওয়া হচ্ছে। সংবাদপত্র প্রকাশক জোসেফ পুলিৎজারের উইল অনুযায়ী নিউ ইয়র্কের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় এই পুরস্কারের ব্যবস্থাপনা করে।

সামাজিক যোগাযোগ এ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

© সকল স্বত্ব www.muktasangbad.com অনলাইন ভার্শন কর্তৃক সংরক্ষিত