ব্রেকিং নিউজ ::
শিবপুরে শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু স্মৃতিচারণ ও দোয়া মাহফিল শিবপুরে ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস উদযাপন উপলক্ষে যুবলীগের প্রস্তুতি সভা শিবপুরে ব্যবসায়ীকে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা দেওয়ায় এলাকাবাসীর প্রতিবাদ সভা শিবপুর উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গমাতার  ৯২তম জন্মবার্ষিকী পালন জৈন্তাপুরে প্রাইভেট কার নিয়ন্ত্রণ হারিয়ে পিতা ও শিশু কন্যার মৃত্যু,আহত ৩ শিবপুরে পুটিয়া ইউনিয়ন আওয়ামী কৃষকলীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত শিবপুরে হরিহরদী হাই স্কুল এন্ড কলেজের পক্ষ থেকে এমপি মোহনকে সংবর্ধনা শিবপুরে বিএনপির সাবেক মহাসচিব মান্নান ভূঁইয়ার ১২তম মৃত্যু বার্ষিকী পালন বৃক্ষরোপনে জাতীয় পুরস্কার পেল কাজী মফিজ উদ্দিন উচ্চ বিদ্যালয় মহাত্মা গান্ধী গোল্ডেন অ্যাওয়ার্ড পেলেন আলহাজ্ব মাহফুজুল হক টিপু
যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে সন্ত্রাসী হামলা, নিহত ১৮

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে সন্ত্রাসী হামলা, নিহত ১৮

 

 

যুক্তরাষ্ট্র ও মেক্সিকো সীমান্তে সন্ত্রাসী হামলায় কমপক্ষে ১৮ জন নিহত হয়েছেন। যুক্তরাষ্ট্রের টেক্সাস সীমান্তবর্তী মেক্সিকোর রেনোসা শহরের বিভিন্ন এলাকায় রোববার হামলা চালায় বন্দুকধারীরা। খবর রয়টার্সের।

মেক্সিকোর নিরাপত্তা সংস্থা জানিয়েছে, কয়েকটি গাড়িতে এসে পূর্ব রেনোসার বিভিন্ন এলাকায় হামলা চালায় বন্দুকধারীর। সীমান্তে মেক্সিকোর একটি সেতুর কাছে পুলিশের ওপরে হামলায় একজন নিহত হয়েছেন। বাকিদের টার্গেট করে এলোপাতাড়ি হামলা করে হত্যা করা হয়েছে, তা এখনও স্পষ্ট নয়।

হামলার পরেই অভিযানে নামে মেক্সিকোর সেনা, ন্যাশনাল গার্ড, পুলিশ ও অন্যান্য নিরাপত্তা সংস্থা। পুলিশ জানিয়েছে, তারা এক ব্যক্তিকে আটক করেছে। তার গাড়ি থেকে উদ্ধার করা হয়েছে দুই নারীকে। পুলিশের ধারণা, ওই দুই নারীকে অপহরণ করে আটক হওয়া ব্যক্তি। তিনটি গাড়িও জব্দ করা হয়েছে।

ঘটনার পরে রেনোসার মেয়র মাকি এস্থার ওর্টিজ এ হামলা নিয়ে ব্যাখ্যা চেয়েছেন।

দীর্ঘদিন ধরেই ওই এলাকায় সহিংসতার জন্য মাদক পাচারে যুক্ত ‘গালফ কার্টেল’ মাফিয়া গোষ্ঠীকে দায়ী করে এসেছে মেপিকো সরকার। এক সময়ে মদ পাচারে যুক্ত এই চক্র ১৯৮০-এর দশক থেকে মাদক পাচারের কাজ শুরু করে। আমেরিকা, ইউরোপ, পশ্চিম আফ্রিকার বিভিন্ন মাফিয়া গোষ্ঠীর সঙ্গে তাদের যোগাযোগ রয়েছে বলে মনে করেন গোয়েন্দারা। ১৯৯০-এর দশকের শেষ দিক থেকে ওই মাফিয়া গোষ্ঠীর মধ্যে একাধিক দল তৈরি হয়। ২০১০ সালে রেনোসা এলাকায় গালফ কার্টেলের নিয়ন্ত্রণ নিতে চাইলে তা পারেননি চক্রটির মূল হোতা জুয়ান মেজিয়া গঞ্জালেজ। তার পর থেকে এই চক্রের বিভিন্ন গ্রুপের মধ্যে লড়াই শুরু হয়।

রেনোসার বদলে টেক্সাসের সীমান্তবর্তী ‘ফ্রন্টেরা চিকা’ এলাকার নিয়ন্ত্রণ পায় গঞ্জালেজ। অন্য একটি দলের নেতা স্যামুয়েল ফ্লোরেস বোরেগো পায় রেনোসার দায়িত্ব। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমের মতে, স্যামুয়েলকে খুন করার চক্রান্ত আছে গঞ্জালেজের। তার পর থেকেই বিভিন্ন দলের লড়াই আরও তীব্র হয়। তবে এ দিনের ঘটনা মাফিয়া চক্রের দ্বন্দ্বের ফলে হয়েছে কিনা, তা এখনও স্পষ্ট নয়।

মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে মাদক পাচারের বড় বড় আন্তর্জাতিক চক্র রয়েছে। তাদের মধ্যে একটি চক্রের হোতা এল চাপো। তিনি এখন যুক্তরাষ্ট্রের কারাগারে বন্দি।

সামাজিক যোগাযোগ এ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

© সকল স্বত্ব www.muktasangbad.com অনলাইন ভার্শন কর্তৃক সংরক্ষিত