ব্রেকিং নিউজ ::
শিবপুরে শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু স্মৃতিচারণ ও দোয়া মাহফিল শিবপুরে ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস উদযাপন উপলক্ষে যুবলীগের প্রস্তুতি সভা শিবপুরে ব্যবসায়ীকে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা দেওয়ায় এলাকাবাসীর প্রতিবাদ সভা শিবপুর উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গমাতার  ৯২তম জন্মবার্ষিকী পালন জৈন্তাপুরে প্রাইভেট কার নিয়ন্ত্রণ হারিয়ে পিতা ও শিশু কন্যার মৃত্যু,আহত ৩ শিবপুরে পুটিয়া ইউনিয়ন আওয়ামী কৃষকলীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত শিবপুরে হরিহরদী হাই স্কুল এন্ড কলেজের পক্ষ থেকে এমপি মোহনকে সংবর্ধনা শিবপুরে বিএনপির সাবেক মহাসচিব মান্নান ভূঁইয়ার ১২তম মৃত্যু বার্ষিকী পালন বৃক্ষরোপনে জাতীয় পুরস্কার পেল কাজী মফিজ উদ্দিন উচ্চ বিদ্যালয় মহাত্মা গান্ধী গোল্ডেন অ্যাওয়ার্ড পেলেন আলহাজ্ব মাহফুজুল হক টিপু
২৬ বছর পর বন্ধ অ্যাপল ডেইলি, পত্রিকা কিনতে রাত থেকে ভিড়

২৬ বছর পর বন্ধ অ্যাপল ডেইলি, পত্রিকা কিনতে রাত থেকে ভিড়

 

 

নতুন জাতীয় নিরাপত্তা আইনের আওতায় সরকারি দমনপীড়নের মুখে প্রকাশনা শুরুর ২৬ বছর পর বন্ধ হয়ে গেল চীনের আধা-আধাস্বায়ত্তশাসিত হংকংয়ের গণতন্ত্রপন্থী সংবাদপত্র অ্যাপল ডেইলি।

বৃহস্পতিবার পত্রিকাটির শেষ সংস্করণ ছাপা হয়েছে; এজন্য রাত থেকেই এর কপি সংগ্রহ করতে লাইনে দাঁড়িয়েছিলেন পাঠকরা।

বিবিসি বলছে, শেষ দিন ১০ লাখ কপি ছাপা হয়েছে অ্যাপল ডেইলি। যারা পত্রিকা কিনতে এসেছিলেন তাদের অনেকে ছিলেন বিমর্ষ।

সকালের দিকে দেখা যায়, শুধু পত্রিকা অফিসের সামনে নয় ভিড় জমেছিল বিভিন্ন স্থানে। পত্রিকা কিনতে গিয়ে খালি হাতে ফিরে এসেছেন অনেকে।

সামাজিক যোগাযোগ মাধ্যমেও অ্যাপল ডেইলির শেষ সংস্করণ নিয়ে নানা খবর এসেছে। অনেকেই হতাশা প্রকাশ করেছেন। শেষ সংস্করণে হেড লাইন করা হয়েছে, ‘বিদায় হংকংবাসী’।

পত্রিকা কিনতে আসা স্যান স্যাং রয়টার্সকে বলেন, একটি যুগ শেষ হয়ে গেলে বলে আমি মনে করি। জানিনা, হংকং কেন একটি সংবাদপত্রকেও সহ্য করতে পারে না।

গণতন্ত্রপন্থী অ্যাপল ডেইলি চীন ও হংকংয়ের শাসকদের তীব্র সমালোচক হিসেবে পরিচিত। এরই মধ্যে ট্যাবলয়েডটির সঙ্গে সংশ্লিষ্ট তিন প্রতিষ্ঠানের বড় অংকের সম্পদ জব্দ করেছে কর্তৃপক্ষ।

অ্যাপল ডেইলির ব্যাংকিং কার্যক্রম চালু না থাকায় পত্রিকাটি চালু রাখা নিয়ে অনিশ্চয়তার কথা জানিয়েছিলেন উপদেষ্টা মার্ক সিমন। তিনি বলেন, জব্দ করা ব্যাংক অ্যাকাউন্ট খুলে না দিলে এটি বন্ধ হওয়া সময়ের ব্যাপার মাত্র। পরে পত্রিকাটি বন্ধের আনুষ্ঠানিক ঘোষণা দেয় কর্তৃপক্ষ।

গত বছরের মে মাসে চীনের পার্লামেন্টে জাতীয় নিরাপত্তা আইনের খসড়া প্রস্তাব উত্থাপনের পর হংকংয়ে চলছে গণবিক্ষোভ। সেই বিক্ষোভের খবর প্রকাশের জের ধরেই অ্যাপল ডেইলির প্রধান সম্পাদক রায়ান ল ও প্রধান নির্বাহী কর্মকর্তা চুং কিম-হুমকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে হংকং পু্লিশ।

বিবিসি ও এএফপির খবরে বলা হয়েছে, রায়ান ও চুং কিম-হুমের পাশাপাশি পত্রিকাটির চিফ অপারেটিং অফিসার চাও তাত-কুয়েন, ডেপুটি চিফ এডিটর চান পুই-মান, চিফ এক্সিকিউটিভ এডিটর কাই-ওয়াইকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাদের গ্রেপ্তারের পরদিন থেকেই গ্রাহক সংখ্যা ক্রমাগত বাড়তে থাকে অ্যাপল ডেইলির।

২০২০ সালে চীনের পার্লামেন্টে জাতীয় নিরাপত্তা আইন পাস করে। নতুন আইনে রাষ্ট্রদ্রোহ, রাষ্ট্রের ষড়যন্ত্র এবং বিচ্ছিন্নতাবাদী কাজকর্ম নিষিদ্ধ করার জন্য কড়া পদক্ষেপের কথা বলা হয়েছে। সেই সঙ্গে জাতীয় নিরাপত্তার স্বার্থে হংকংয়ে ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি প্রতিষ্ঠার উল্লেখ রয়েছে।

চীন ও হংকংবাসীর মৌলিক স্বার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে চীন দাবি করছে। উল্টোদিকে আন্দোলনকারীদের বক্তব্য, এই নতুন আইনটি হংকংয়ের স্বায়ত্তশাসন এবং স্বাধীনতায় শেষ পেরেক দেবে।

সেই আইনের বিরুদ্ধে হংকংয়ে বিক্ষোভ চলছে আড়াই বছরেরও বেশি সময় ধরে। পুলিশের অভিযোগ, অ্যাপল ডেইলি ২০১৯ সাল থেকে আন্দোলনকারীদের পক্ষ নিয়ে ৩০টিও বেশি ‘বিতর্কিত’ নিবন্ধ ছাপায়।

চীনা নেতৃত্বের কঠোর সমালোচনামূলক নিবন্ধ ছেপে অ্যাপল ডেইলি হংকংবাসীর মধ্যে বেশ জনপ্রিয় হয়ে ওঠে। ২০১৯ সালে চীনবিরোধী এক সমাবেশে সরব উপস্থিতিরি কারণে গ্রেপ্তার করা হয় পত্রিকাটির ধনাঢ্য মালিক জিমি লাইকে।

তাতে দমে না গিয়ে অ্যাপল ডেইলি সমালোচনামূলক নিবন্ধ ছাপতে থাকে, যার ফলে জাতীয় নিরাপত্তা আইনের গ্রেপ্তার দেখানো হয় পত্রিকাটির ৫ শীর্ষ কর্মকর্তাকে।

সামাজিক যোগাযোগ এ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

© সকল স্বত্ব www.muktasangbad.com অনলাইন ভার্শন কর্তৃক সংরক্ষিত