ব্রেকিং নিউজ ::
শিবপুরের বাঘবতে ১ হাজার কৃষকের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ রায়পুরায় এসএসসিতে ফেল করায় শিক্ষার্থীর আত্মহত্যা নরসিংদীর শিবপুরে সড়ক দূর্ঘটনায় পুলিশের এস আই নিহত শিবপুরে মহাসড়কে ঝরে গেল ব্যাংক কর্মকর্তার প্রাণ শিবপুরের যোশরে উদয়ন যুব সংগঠনের মতবিনিময় সভা শিবপুরে শাহজাহান সাজু ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত  নরসিংদীতে সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদক বিরোধী সমাবেশ দড়িপুরা আদর্শ উচ্চ বিদ্যালয়ের সভাপ‌তি নির্বা‌চিত হ‌লেন আসাদুজ্জামান আসাদ শিবপুরে বঙ্গবন্ধু ফুটবল টুর্নামেন্ট এর ফাইনাল খেলা অনুষ্ঠিত শিবপুরে বিএনপি নেতার স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল
দাবানলে জ্বলছে কানাডার পশ্চিমাঞ্চল, সরিয়ে নেওয়া হচ্ছে মানুষ

দাবানলে জ্বলছে কানাডার পশ্চিমাঞ্চল, সরিয়ে নেওয়া হচ্ছে মানুষ

 

 

কানাডার পশ্চিমাঞ্চলে কয়েকদিন ধরে রেকর্ড পরিমাণ তাপদাহ চলছে। নজিরবিহীন তাপদাহের পাশাপাশি দাবানল ছড়িয়ে পড়েছে। এ কারণে ওই অঞ্চল থেকে শত শত মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে।

স্থানীয় সময় বুধবার রাতে ব্রিটিশ কলম্বিয়া প্রদেশের ভ্যানকুভারের ২৫০ কিলোমিটার উত্তর-পশ্চিমের লিটন গ্রামের শ’ খানেক ঘরবাড়ি থেকে বাসিন্দাদের জরুরি ভিত্তিতে সরিয়ে নেয়ার নির্দেশ দেয়া হয়। এরপর ওই গ্রাম থেকে স্থানীয়দের নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। দাবানলে ওই গ্রামের ৯০ শতাংশ পুড়ে গেছে।

 

বার্তা সংস্থা এএফপি ও বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, তাপদাহের পর দ্রুত দাবানল ছড়িয়ে পড়ছে।

ব্রিটিশ কলম্বিয়ার প্রধানমন্ত্রী জন হর্গান বলেছেন, দাবানল পরিস্থিতি অত্যন্ত ভয়াবহ হয়ে পড়েছে।

স্থানীয় সংসদ সদস্য ব্রাড ভিস বলেছেন, আগুনে ওই গ্রামের ব্যাপক ক্ষতি হয়েছে। গ্রামটির আশপাশের নানা অবকাঠামো ঝুঁকির মধ্যে পড়েছে।

স্থানীয় মেয়র জেন পল্ডারম্যান বলেছেন, আমি ভাগ্যবান যে নিজের জীবন রক্ষা করতে পেরেছি। সেখানে চারপাশে আগুন জ্বলছে। তীব্র তাপদাহ ও দাবালন বিভিন্ন অবকাঠামো এবং বাসিন্দাদের নিরাপত্তার জন্য বেশ হুমকি সৃষ্টি করছে।

প্রসঙ্গত, ব্রিটিশ কলম্বিয়া প্রদেশের এ গ্রামে মঙ্গলবার দেশটির ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা ৪৯.৬ ডিগ্রি সেলসিয়াস (১২১ ডিগ্রি ফারেনহাইট) তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। তার পরের দিন সেখানে দাবানল ছড়িয়ে পড়ে।

সামাজিক যোগাযোগ এ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

© সকল স্বত্ব www.muktasangbad.com অনলাইন ভার্শন কর্তৃক সংরক্ষিত