ব্রেকিং নিউজ ::
শিবপুরের সাধারচরে বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন ও নগদ অর্থ প্রদান করলেন জাহিদুল হক দিপু জেলা ছাত্রলীগের সভাপতির নির্দেশে পূজা মন্ডপে পাহারায় থাকবে শিবপুর উপজেলা ছাত্রলীগ শিবপুরে প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ করলেন কৃষিবিদ মাহবুবুল হাসান শিবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ফল বিতরণ করলেন কৃষিবিদ আ.ফ.ম মাহবুবুল হাসান প্রকাশ্যে এলো শাকিব-বুবলীর সন্তান শেহজাদ খান বীর শিক্ষা ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য সম্মাননা অ্যাওয়ার্ড পেলেন মাহফুজুল হক টিপু শিবপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন পালন শিবপুরে পুকুর থেকে অজ্ঞাত যুবকের অর্ধগলিত লাশ উদ্ধার শিবপুরে সাবেক ইউপি চেয়ারম্যান সালাউদ্দিন খান অরুনের ৪র্থ মৃত্যুবার্ষিকী পালন শিবপুরে স্বেচ্ছাসেবক লীগের সদস্য সংগ্রহ ও বর্ধিত সভা
আফগানদের সহায়তায় ৩০০ মিলিয়ন ডলার দিচ্ছে যুক্তরাষ্ট্র

আফগানদের সহায়তায় ৩০০ মিলিয়ন ডলার দিচ্ছে যুক্তরাষ্ট্র

 

আফগানিস্তানে শরণার্থী সংকট মোকাবিলা এবং মার্কিন অনুগত আফগানদের বিশেষ ভিসায় যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়ার কাজে ব্যবহারের জন্য ১০০ মিলিয়ন (১০ কোটি) ডলার জরুরি তহবিলের অনুমোদন দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

শুক্রবার হোয়াইট হাউস থেকে জানানো হয়েছে, আফগানিস্তানের বতর্মান প্রেক্ষাপটে শরণার্থী, বাস্তুচ্যুত ও সহিংসতার শিকারসহ যারা নিরাপত্তার ঝুঁকিতে রয়েছেন, তাদের পাশে দাঁড়াতে এ অর্থ সহযোগিতা দেওয়া হচ্ছে। খবর রয়টার্স ও আল জাজিরার।

এদিন একই কাজে ব্যবহারের উদ্দেশ্যে মার্কিন সংস্থাগুলোর তালিকা অনুসারে বিভিন্ন পরিষেবা এবং সামগ্রী খাতে আরও ২০০ মিলিয়ন ডলারের জরুরি সহায়তা অবমুক্ত করেছেন বাইডেন। পাশাপাশি, আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গে ফোনে কথাও বলেছেন তিনি।

হোয়াইট হাউস জানিয়েছে, আলাপকালে সংকট থেকে উত্তরণে আফগান সরকারকে সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। বাইডেন জানিয়েছেন, তাঁর সরকার আফগানিস্তানের জনগণের জন্য মানবিক, উন্নয়নমূলক সহযোগিতার পাশাপাশি দেশটির নিরাপত্তা বাহিনীকে আর্থিক সহায়তা দেওয়া অব্যাহত রাখবে।

প্রায় দুই দশকের যুদ্ধের ইতি টেনে সম্প্রতি আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন। ফিরে যাচ্ছেন ন্যাটো সেনারাও। আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে সেনা প্রত্যাহার সমাপ্ত হওয়ার কথা রয়েছে।

তবে সেনা ফেরানোর এই ঘোষণার পর থেকেই আফগান নিরাপত্তাবাহিনীর সঙ্গে তালেবানের সংঘর্ষ বেড়ে গেছে। প্রায় প্রতিদিনই সেখানে সাধারণ মানুষ নিহতের ঘটনা ঘটছে। সরকারি বাহিনীর হাত থেকে একের পর এক এলাকা ছিনিয়ে নিচ্ছে তালেবানরা।

যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফ অব স্টাফ চেয়ারম্যান মার্ক মিলে গত সপ্তাহে জানিয়েছেন, আফগানিস্তানের অন্তত অর্ধেক এলাকার দখলে নিয়েছে তালেবান। তাদের হটাতে বিমান হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে পেন্টাগন।

সামাজিক যোগাযোগ এ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

© সকল স্বত্ব www.muktasangbad.com অনলাইন ভার্শন কর্তৃক সংরক্ষিত